শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা

রির্পোটারের নাম / ৫৪ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: সোমবার, ২১ মার্চ, ২০২২, ৮:৪৭ অপরাহ্ণ

রঞ্জন মজুমদার শিবু ; “বন সংরণের অঙ্গীকার টেকসই উৎপাদন ও ব্যবহার” এই শ্লোগানে ময়মনসিংহে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (২১ মার্চ) সকালে নগরীর টাউন হল প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে বিভাগীয় বনকর্মকর্তা একেএম রুহুল আমীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। প্রধান অতিথি বলেন আমাদের সবুজ পৃথিবী গড়তে ও সুন্দর পরিচ্ছন্ন পরিবেশ তৈরী করতে বন সংরণ এর উপর গুরুত্ব আরূপ করতে হবে। তিনি বলেন আমাদের দেশে দিন দিন বনের গাছপালা কেটে পরিবেশ নষ্ট করা হচ্ছে। প্রয়োজনের তাগিদে একটি গাছ কাটলে পাঁচটি গাছ লাগাতে হবে। তিনি আরও বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিকল্পিত বনায়ন করতে হবে। লক্ষ্য রাখতে হবে লাগানো গাছ যেন সম্পদে পরিনত হয়। বনকে কোন ভাবেই ক্ষতিগ্রস্থ করতে দেয়া যাবে না। স্ব স্ব অবস্থান থেকে বনায়ন কার্যক্রম আরো বেগবান করতে হবে।
সহকারী বন সংরক্ষক আবু ইউসুফ এর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক পুলক কান্তি চক্রবর্তী, কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক ডঃ উম্মে হাবিবা প্রমুখ। এছাড়াও ময়মনসিংহ প্রেসকাবের সাবেক সাধারণ সম্পাদক এ এইচ এম মোতালেব, মুক্তির বন্ধন ফাউন্ডেশন ও পরিবেশ উন্নয়ন ক্লাবের সদস্যরা আলোচনা অংশ নেয়।
অনুষ্ঠানের সভাপতি বিভাগীয় বন কর্মকর্তা একেএম রুহুল আমীন বলেন বাংলাদেশ সরকার নিয়ন্ত্রিত বনভূমির পরিমান প্রায় ২৩ লাখ হেক্টর, যা দেশের মোট আয়তনের প্রায় ১৫.৫৮ শতাংশ। এর মধ্যে বন অধিদপ্তর নিয়ন্ত্রিত বনভূমির পরিমান প্রায় ১৬ লাখ হেক্টর, যা দেশের আয়তনের প্রায় ১০.৭৪ শতাংশ। সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম এবং জনগণের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে বর্তমানে বাংলাদেশের বৃ আচ্ছাদিত ভূমির পরিমান বৃদ্ধি পেয়ে দেশের মোট আয়তনের ২২.৩৭ শতাংশে উন্নীত হয়েছে। যা ২০২৫ সালের মধ্যে ২৪ শতাংশে উন্নীত করার পরিকল্পনা নিয়ে ইতোমধ্যে সরকার বিভিন্ন পদপে গ্রহণ করেছে। ক্রমবর্ধমান জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ন, শিল্পায়ন, কৃষিভূমি সম্প্রসারণ, আবাসন প্রভৃতি নানা কারণে সংকুচিত হচ্ছে বনাঞ্চল। ফলে দেশের বন ও বন্যপ্রাণী আজ হুমকীর সম্মুখীন। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবেশ সংরণ ও বৃরোপণের গুরুত্ব বিষয়ে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ শুরু করেছিলেন। জাতির পিতার নির্দেশিত পথ অনুসরণ করে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ল্েয বর্তমান সরকার দেশের বিদ্যমান বনাঞ্চল সংরণ এবং বনায়ন কার্যক্রম জোরদার করেছে। জনগণের অংশ গ্রহণের মাধ্যমে টেকসই বন ব্যবস্থাপনা নিশ্চিতকরণ ও বনের পরিবেশ সংরণে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমাদের কাজ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com