শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:২০ পূর্বাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

উচ্চ মাধ্যমিকে বসেছে ১০ লাখ শিক্ষার্থী

অনলাইন  ডেস্ক: / ৫৭ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩, ৬:৫৫ পূর্বাহ্ণ

অনলাইন  ডেস্ক:

দেশের আট সাধারণ শিক্ষা বোর্ডে একযোগে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে, যাতে অংশ নিচ্ছে ১০ লাখ শিক্ষার্থী। বৃহস্পতিবার সকাল ১০টায় বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে।করোনাভাইরাস মহামারীর পর এবারই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা। আগের মত ১০০ নম্বরের প্রশ্নে তিন ঘণ্টা সময় পাবেন তারা। কেবল তথ্য প্রযুক্তি বিষয়ে ৭৫ নম্বরে পরীক্ষা হবে।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে পরীক্ষার্থীদের নির্দেশনা দেওয়া ছিল। সে অনুযায়ী সকাল ৯টা থেকেই কেন্দ্রের সামনে পরীক্ষার্থী-অভিভাবকরা জড়ো হতে থাকেন। সকাল সোয়া ৯টার দিকে রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্রে দেখা যায়, সিট প্ল্যানে নিজের আসন খুঁজে পরীক্ষার হলে ঢুকছে শিক্ষার্থীরা। এ কেন্দ্রে ঢাকার ১১টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার পূর্ণ নম্বরে পরীক্ষা হওয়ায় কিছুটা চিন্তিত দেখা গেল অনেক পরীক্ষার্থীকে।

হলি ফ্লাওয়ার মডেল কলেজের শিক্ষার্থী রাইসুল ইসলাম বলেন, “বুঝতে পারছি না কেমন প্রশ্ন হবে, এমনিতে প্রিপারেশন তো ভালই নিয়েছি। পরীক্ষার্থী ও অভিভাবকদের অনেকেই ডেঙ্গুর আতঙ্কে রয়েছেন।এই কেন্দ্রের পরীক্ষার্থী ঢাকা সিটি কলেজের তাফহিমুল ইসলামের মা ফাতেমা জোহরা বলেন, “পরীক্ষার প্রস্তুতি ভালো। কিন্তু চিন্তা করতেছি ডেঙ্গু নিয়ে। কেন্দ্রের পরিবেশ কেমন হবে জানি না। যদি পরীক্ষার মধ্যে ডেঙ্গু হয়, তাহলে তো একদম শেষ৷ ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা নিতে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। যাদের ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র ও ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও বন্যার কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার শুরু হয়েছে ঢাকা, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রাজশাহী ও দিনাজপুর বোর্ডের পরীক্ষা। এই আট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭ হাজার ২৪১ জন। এর মধ্যে ২ লাখ ৩৪ হাজার ৮৯৮ জন বিজ্ঞান বিভাগের, ৫ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন মানবিকের এবং ১ লাখ ৭৭ হাজার ৭৭৭ জন ব্যবসায় শিক্ষার।

বিদেশের আটটি কেন্দ্রে এবার পরীক্ষার্থী রয়েছে ৩২৭ জন। প্রতিবন্ধিতা রয়েছে বা বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীরা পরীক্ষায় সাহায্যকারীর সহায়তা ও অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন। চট্টগ্রাম শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ২৭ অগাস্ট। দেশে ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল।

মহামারীর কারণে ২০২০ সালে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ দেওয়া হয়। শিক্ষাসূচি ভেঙে পড়ায় ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল সংক্ষিপ্ত সিলেবাসে। এর সঙ্গে বন্যার ধাক্কায় ২০২২ সালে পরীক্ষা আরও পিছিয়ে নভেম্বরে শুরু হয়। এ বছর পূর্ণাঙ্গ সিলেবাসে জুলাইয়ে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হলেও তা পিছিয়ে যায় সিলেবাস শেষ না হওয়ার কারণে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com