মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

চীনের সঙ্গে যোগাযোগের সব পথ খোলা : বাইডেন

রির্পোটারের নাম / ১৭০ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: সোমবার, ১৪ নভেম্বর, ২০২২, ৯:৩৯ পূর্বাহ্ণ

চীনের সঙ্গে সংঘাত ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগের সব পথ খোলা থাকবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল রোববার কম্বোডিয়ায় দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান সম্মেলনের শেষ দিনে তিনি এ মন্তব্য করেন। খবর বিবিসির।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং দেশটির মানবাধিকার রেকর্ড নিয়ে কথা বলবেন। এ সময় তিনি তাইওয়ান প্রণালিতে শান্তির গুরুত্ব ও দক্ষিণ চীন সাগরে নৌ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার ওপর জোর দেন এবং ইউক্রেনে রাশিয়ার নিষ্ঠুর ও অন্যায় আক্রমণ এবং উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার হুমকির নিন্দা জানান।

এছাড়া জো বাইডেন মিয়ানমারের সামরিক শাসকদের আসিয়ানের শান্তির পরিকল্পনা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন বলেও হোয়াইট হাউসের পক্ষ থেকে বিবৃতিতে জানানো হয়। বিবৃতিতে বলা হয়, চীনের সঙ্গে তীব্র প্রতিযোগিতা করার পাশাপাশি যোগাযোগের পথ খোলা রাখা আছে। প্রতিযোগিতা যেন কখনো সংঘর্ষে রূপ না নেয়, তা নিশ্চিত করতে হবে।

গতকাল আসিয়ান সম্মেলনে বিশ্বের ১৮টি দেশের নেতারা অংশ নেন। এতে আসিয়ানভুক্ত দেশগুলো ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভারত, যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দেশের নেতারা যোগ দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com