শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

জি-২০ সম্মেলন শুরু, যুদ্ধ বন্ধের আহ্বান

রির্পোটারের নাম / ১৫৯ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২, ৯:৩৫ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ার বালিতে শুরু হলো দুদিনব্যাপী জি-২০ সম্মেলন। বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের এই জোটের সম্মেলনে যোগ দিতে বালিতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জি-২০ সম্মেলনের উদ্বোধন করেছেন। উদ্বোধনী বক্তব্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে বিশ্বকে যুদ্ধের অবসান ঘটাতে এবং মতবিরোধ দূর করারও আহ্বান জানিয়েছেন তিনি।

এবারের সম্মেলনে যোগ দেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার বদলে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এছাড়া, জি-২০ জোটের সদস্য না হলেও ইউক্রেনের প্রেসিডেন্টকে সম্মেলনে উপস্থিত হতে আমন্ত্রণ জানিয়েছিল আয়োজক ইন্দোনেশিয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে বক্তব‌্য রাখেন। তিনি রাশিয়ার ‘ধ্বংসাত্মক যুদ্ধ’ থামানোর আহ্বান জানিয়ে বলেন, যুদ্ধের অবসান হওয়া উচিত ন্যায্যভাবে এবং জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে। বিশ্ব নেতৃত্বের প্রতি শান্তি ফেরানোর আহ্বান জানান।

এদিকে, সম্মেলন শুরুর প্রাক্কালে সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয় তিন ঘণ্টাব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে তারা দুই পরাশক্তির মধ্যে সহযোগিতার ওপর জোর দেন।

তথ‌্যসূত্র: বিবিসি, রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com