বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

দাম বেশি নিলে ডাইরেক্ট মামলা : বাণিজ্যমন্ত্রী

রির্পোটারের নাম / ১৮১ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২, ১২:৫৯ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পণ্যে সরকার নির্ধারিত দামের বেশি নিলে ব্যবসায়ীদের বিরুদ্ধে ডাইরেক্ট (সরাসরি) মামলা করা হবে। মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য নিয়ে এক সভা শেষে তিনি এ কথা জানান।

টিপু মুনশি বলেন, দাম যেটা বাড়ানো উচিত তার চেয়ে বেশি বাড়ানো হয়েছে। যার জন্য সিদ্ধান্ত হয়েছে, ট্যারিফ কমিশন এখন থেকে এসব পণ্যের যে ন্যায্য দাম হওয়া উচিত সেটা নির্ধারণ করে দেবে। ভোজ্যতেলের দাম আমরা যেভাবে নির্ধারণ করি সেভাবে অন্যগুলো নিয়েও ব্যবসায়ী, আমদানিকারক, ব্যবসায়ী নেতারা এফবিসিসিআইসহ সবাইকে নিয়ে বসে যৌক্তিক মূল্য নির্ধারণ করা হবে। এই মূল্য বাজারে জানিয়ে দেওয়া হবে, এই দামেই বিক্রি হতে হবে। এর চেয়ে বেশি নিলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

তিনি বলেন, নির্ধারিত দামের চেয়ে বেশি যদি কেউ নেয়, সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে শুধু জরিমানা নয়, আমরা ঠিক করেছি ভোক্তা অধিকার এবং প্রতিযোগিতা কমিশন মামলা করবে। এই মামলায় সাজা হিসেবে তিন বছরের জেল হতে পারে।

বাণিজ্যমন্ত্রী বলেন, যদি আন্তর্জাতিক বাজারের সঙ্গে আমাদের নির্ভর করতে হয়, তাহলে কিন্তু আন্তর্জাতিক বাজারের দাম উঠলে এখানেও দাম বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে সেটাও কতটুকু বৃদ্ধি পাওয়া উচিত, তা ঠিক করে দেওয়া হবে। এখন কথা আসছে বিভিন্নভাবে বলা হয় আন্তর্জাতিক বাজারে জিনিসের দাম কমেছে। সত্যিই কমেছে।

মন্ত্রী বলেন, আমরা সয়াবিন তেল ও পামওয়েলের দাম কমতে দেখেছি কিন্তু পাশাপাশি ডলারের দাম (রেট) বেড়ে গেছে। যার জন্য এই হিসাব করতে গিয়ে দেখা যাচ্ছে, যে সুফলটা আমরা পেতে পারতাম, আমাদের জনগণ পেতে পারত, সেটা পাচ্ছি না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com