শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

রুশ বোমারু বিমানকে ধাওয়া মার্কিন যুদ্ধবিমানের

রির্পোটারের নাম / ১৯৩ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: বুধবার, ১৯ অক্টোবর, ২০২২, ৬:২৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক আকাশসীমায় রাশিয়ার দুটি বোমারু বিমানকে ধাওয়া করেছে যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান। নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

মঙ্গলবার আলাস্কা অঙ্গরাজ্যের কাছে এ ঘটনা ঘটে। এনওআরএডি’র এক বিবৃতিতে বলা হয়, আলাস্কান এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করে কার্যক্রম চালানোয় রাশিয়ার টিইউ-৯৫ বোমারু বিমান দুটিকে বাধা দেওয়া হয়।

এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোন (এডিআইজেড) হচ্ছে একটি পরিসীমা যেখানে জাতীয় আকাশসীমার অতিক্রম করে শত্রুতামূলক কর্মকাণ্ডের বিষয়টি পর্যবেক্ষণ করে থাকে এয়ার ট্রাফিক। তবে এনওআরএডি জানায়, এসব বোমারু বিমানকে কোন হুমকি হিসেবে দেখা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, ‘এডিআইজেডে প্রবেশ করা বিদেশি বিমানকে এনওআরএডি ইতিবাচক হিসেবে শনাক্ত করে এবং সেখান থেকে তাদের ধাওয়া করে তাড়িয়ে দেওয়া হয়। এ আকাশসীমায় বিদেশি বিমানের উপস্থিতি পর্যবেক্ষণ তাদের একটি নিয়মিত ও অত্যাবশ্যকীয় কাজ। সাধারণত বছরের এ সময়ে রাশিয়া তাদের বার্ষিক পারমাণবিক মহড়া চালিয়ে থাকে। তবে সেখানে এই দুই বোমারু বিমানের উপস্থিতি মহড়া সংক্রান্ত ছিল কি-না তা জানা যায়নি। ওই এলাকায় প্রায়ই রাশিয়ার বিমানকে ধাওয়া করা হয়ে থাকে যুক্তরাষ্ট্র।এদিকে, ইউক্রেন আগ্রাসনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com