শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

শেরপুরের ঝিনাইগাতীর কালঘোষা নদীতে স্লূইস গেইট নির্মানের দাবিতে মানববন্ধন

রির্পোটারের নাম / ২০৬ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: সোমবার, ১৪ নভেম্বর, ২০২২, ৯:১৭ পূর্বাহ্ণ

মোঃ বিল্লাল হোসেন, শেরপুর 

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের কালঘোষা নদীর গান্দিগাও এলাকায় স্লূইস গেইট নির্মানের দাবিতে মানববন্ধন করেছে এলাকার কৃষান ও কৃষাণীরা।

১৪ নভেম্বর সোমবার সকালে নওকুচি সীমান্ত বাজারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, কাংশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান, সাবেক চেয়ারম্যান আনার উল্যাহ,উপজেলা ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান নবেশ খকশী,আওয়ামীলীগ নেতা উমর আলী, ইউপি সদস্য গোলাপ হোসেন, এনামূল কবির মানিক,দুলাল মন্ডল,প্রমুখ।

বক্তারা বলেন কালঘোষা নদীর গান্দিগাও একটি স্লূইস গেইট নির্মানের দাবি দীর্ঘ দিনের। দেশ স্বাধীনের পর থেকেই এ নদীর উপর একটি স্লূইস গেইট নির্মানের দাবি উঠে কৃষকদের পক্ষ থেকে । জনপ্রতিনিধি ও প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সময় আশ্বাসও পাওয়া গেছে।

কিন্তু আজো তা বাস্তবায়িত হয়নি। এখানে একটি স্লূইস গেইট না থাকায় যুগযুগ ধরে এলাকার প্রাই দুই হাজার একর জমি অনাবাদি থাকে। এসব জমি আবাদের আওতায় আনতে ২০২০ সালে এখানে একটি স্লূইস গেইট নির্মানের জন্য জরিপ কাজ শুরু করে এল জিইডি।

জাইকার অর্থায়নে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায়ে এ স্লূইস গেইটটি নির্মানের জন্য প্রস্তাব প্রেরন করা হয় বলে জানান স্থানীয় উপজেলা প্রকৌশল অধিদপ্তর। কিন্তু শুরুতেই স্থানীয় একটি কুচক্রি মহল এ প্রকল্পের বিরোধিতা শুরু করে। এর প্রতিবাদে এলাকার শতশত কৃষাণ কৃষাণী এ মানববন্ধনের আয়োজন করে।

কৃষকদের দাবি এ নদীর উপর একটি স্লূইস গেইট নির্মান করা হলে, গান্দিগাও, হালচাটি, নওকুচি, বাকাকুড়া, ফুলহাড়ি ও ডেফলাই এলাকার সেচ সুবিধার অভাবে অনাবাদি হয়ে পরে থাকা ২ হাজার একর জমি আবাদের আওতায় আসবে। আর কৃষকদে ভাগ্য উন্নয়নের পাশাপাশি কৃষি ক্ষেত্রে ঘটবে বিপ্লব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com