শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ০৮:৩৩ পূর্বাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

শেষ মুহূর্তে বিল পাস, শাটডাউন এড়াল যুক্তরাষ্ট্র

অনলাইন  ডেস্ক: / ১০ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: রবিবার, ১ অক্টোবর, ২০২৩, ৫:৪০ পূর্বাহ্ণ

 

নতুন করে সম্ভাব্য অচলাবস্থায় পড়তে হলো না যুক্তরাষ্ট্রকে। শেষ মুহুর্তে এসে হাউস এবং সিনেট উভয়ই স্বল্পমেয়াদী তহবিল চুক্তিতে সম্মত হওয়ায় এবারের মতো শাটডাউন এড়িয়ে গেল মার্কিন সরকার। রবিবার (১ অক্টোবর) ইয়াহু নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত অস্থায়ী বাজেটের বিলটি পাস হয়। সিনেটে ৮৮-৯ ভোটে বিলটি পাস হয়। তবে অস্থায়ী এই বাজেটে ইউক্রেনের জন্য কোনো বরাদ্দ হয়নি। এই শাটডাউন হলে বিভিন্ন সরকারি পরিষেবা বন্ধের পাশাপাশি লাখ লাখ সরকারি কর্মচারীর বেতনও বন্ধ হয়ে যেত।

এর একদম দ্বারপ্রান্তে এসে শনিবার (৩০ সেপ্টেম্বর) একটি অস্থায়ী তহবিল পাস হয়। যার ফলে আগামী ৪৫ দিন সরকারের সব কার্যক্রম চালু থাকবে।অস্থায়ী বাজেটটি রিপাবলিকানদের চেয়ে ডেমোক্রেটদের বেশি সমর্থন পেয়ে পাস হয়। ৯০ জন রিপাবলিকান এর বিপক্ষে ভোট দেন। বিলটি পাস হওয়ার পর ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন আমেরিকানরা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে। বেশকিছু ‘চরম কদর্য এবং ক্ষতিকর’ রিপাবলিকান বাজেট কাটছাঁটের জন্য যে চাপ দিয়েছিল তা এড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, এই বাজেটটি অস্থায়ী এবং চূড়ান্ত নয়। এছাড়াও তিনি কিয়েভকে আশ্বস্ত করে বলেন ইউক্রেনের জন্য সহায়তা প্যাকেজ বাদ দেয়া হবে না। দেশটির স্থানীয় সময় শুক্রবার (২৯ সেপ্টেম্বর) কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্টপগ্যাপ ফান্ডিং বিলটি উত্থাপন করা হয়। স্টপগ্যাপ ফান্ডিং বিলে ম্যাককার্থি প্রস্তাব করেছিলেন, যতক্ষণ পর্যন্ত পূর্ণাঙ্গ বাজেটের বিষয়ে কংগ্রেস ঐকমত্যে পৌঁছাতে না পারছে, তার আগে অন্তত আগামী এক মাসের জন্য অস্থায়ী ভিত্তিতে স্টপগ্যাপ ফান্ডিং চালু করা হোক। কিন্তু ভোটে বিলটি পাস হয়নি।

বিলের পক্ষে ভোট দেন ১৯৮ জন রিপাবলিকান আইনপ্রণেতা ও বিপরীতে ভোট দেন ২৩২ জন। এই ২৩২ জনের মধ্যে আবার ২১ জন রিপাবলিকান পার্টির। নিজ দলের কারণেই এই বিলটি পাস হয়নি সেদিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com