শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
নোটিশঃ
বিডি ২৪ ক্রাইম সাথে থাকুন। আপডেট খবর পড়ুন

১৯৩ জন জাল সনদধারী শিক্ষকতা করছেন রংপুর বিভাগে তন্মধ্যে লালমনিরহাট জেলায় ১৯জন রয়েছে

রির্পোটারের নাম / ৮৪৭ বার প্রিন্ট / ই-পেপার প্রিন্ট / ই-পেপার
আপডেট সময় :: বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৭ পূর্বাহ্ণ

এস,আর শরিফুল ইসলাম রতন, লালমনিরহাট

রংপুর বিভাগে ১৯৩জন জাল সনদ দিয়ে শিক্ষকতা করছেন তন্মধ্যে লালমনিরহাট জেলায় রয়েছে ১৯জন শিক্ষক।শিক্ষা মন্ত্রনালয়ের অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ (ডিআইএ) এই প্রতিবেদন প্রকাশ করেছে।

ডিআইএ ২০১৩,সাল থেকে ২০২২সালের মে প্রযন্ত সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা করে একটি প্রতিবেদন তৈরী করে,সারাদেশে ০১হাজার ১৫৬ জন শিক্ষকের শিক্ষাগত যোগ্যতার সনদ ভুয়া বলে তথ্য পেয়েছে।জাল সনদে চাকুরি নেওয়া এসব শিক্ষকের গ্রহনকৃত বেতনের টাকা ফেরত নেবার জন্য শিক্ষা মন্ত্রনালয় কে সুপারিশ করে ডিআইএ।

জাল সনদে চাকুরি নেওয়া এমপিওভুক্তি হওয়া শিক্ষক দের কাছে মোট কতটাকা ফেরত নেবার জন্য সুপারিশ করা হয়েছে তা জানা যায়নি।

শিক্ষা মন্ত্রনালয়ের অধীনস্থ সংস্থা ডিআইএ শিক্ষার গুণগত মানোন্নয়নে এবং আর্থিক সচ্ছতা আনতে, দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলো পরিদর্শন ও নিরীক্ষা করে প্রয়োজনীয় সুপারিশ করে শিক্ষা মন্ত্রনালয়ে।ডিআইএর পরিচালক অধ্যাপক অলিউল্লাহ আজমতগীর বলেন, ডিআইএর পক্ষ থেকে নিরীক্ষা প্রতিবেদন জমা দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রনালয়ে,পরবর্তী ব্যাবস্থা গ্রহন করবে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে একসময় পরিচালনা ম্যানেজিং কমিটির একচ্ছত্র ক্ষমতা ছিল,এখন এনটিআরসির মাধ্যমে কেন্দ্রীয়ভাবে পরীক্ষার নিয়োগ দেওয়া হয়ে থাকে। বর্তমানে শিক্ষক নিয়োগে এনটিআরসির নিবন্ধন বাধ্যতামূলক।

ডিআইএ ‘র প্রতিবেদনে উঠে আসে ০১হাজার ১৫৬জন শিক্ষক জাল সনদ দিয়ে শিক্ষকতা করছেন।তাদের মধ্যে ৭৯৩জন এনটিআরসির জাল সনদ ধারী,২৯৬জন কম্পিউটার শিক্ষার সনদ জাল,এবং ৬৭জন বিএড গ্রন্থাগার,শারীরিক বিদ্যা,ও অন্যান্য বিষয়ে জাল সনদ ধারী।

ডিআইএ’ র প্রতিবেদন অনুযায়ী রংপুর ও রাজশাহী বিভাগ মিলে ৪৪৩জন জাল সনদ ধারী শিক্ষক রয়েছে, রাজশাহী বিভাগে ২৫০জন এবং রংপুরে ১৯৩ জন শিক্ষক জাল সনদ ধারী ।রংপুর বিভাগে ১৯৩জনের মধ্যে স্কুল শিক্ষক ও মাদ্রাসার শিক্ষক রয়েছেন।

ডিআইএ র তথ্য অনুযায়ী লালমনিরহাট জেলায় ১৯জন শিক্ষক রয়েছে জাল সনদ ধারী,যারা এনটিআরসির সনদ জাল সহ অন্যান্য বিষয়ে জাল সনদ প্রদর্শন করে শিক্ষকতা করছেন।সদর উপজেলায় রয়েছেন ০৮জন হাতিবান্ধা উপজেলায় ০৮জন এবং কালিগঞ্জ উপজেলা রয়েছে ০৩জন শিক্ষক।

ডিআইএ এসব শিক্ষকের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনে শিক্ষা মন্ত্রনালয়ে সুপারিশ করেছেন,শিক্ষা মন্ত্রনালয় খুব শীঘ্রই এসব শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যাবস্থা সহ বেতন এর টাকা ফেরত নিতে ব্যাবস্থা গ্রহন করবে বলে নির্ভর যোগ্য সুত্র নিশ্চিত করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার মতামত লিখুন
Theme Created By ThemesDealer.Com